পোস্টটি পড়া হয়েছে 517 বার
Factory design pattern in Android in Bengali

Factory Design Pattern in Android

Factory Method Design Pattern একটি বহুল ব্যবহৃত creational pattern. যখন কোনো একটা কন্ডিশনের উপর ভিত্তি করে ডিসিশন নিতে হয় যে, কোন ক্লাসের অবজেক্ট ক্রিয়েট করব। এরকম ক্ষেত্রে ফ্যাক্টরি ডিজাইন প্যাটার্ন ব্যবহার করা যেতে পারে। অ্যান্ড্রয়েডের ইমপ্লিমেন্টেশন সহ ফ্যাক্টরি প্যাটার্নের উপর আমার ডিজাইন করা শর্ট কোর্সের সবগুলো ভিডিও দেখা যাবে মেগামাইন্ডস লার্নিংয়ের ইউটিউব চ্যানেলে

Android অ্যাপে বিকাশ, রকেট, নগদ ইত্যাদি পেমেন্ট মেথড ইন্টিগ্রেট করার ক্ষেত্রে কিভাবে ফ্যাক্টরি প্যাটার্ন ইউজ হতে পারে তার একটি ডেমো ইমপ্লিমেন্টেশন এই কোর্সে দেখানো হয়েছে। শুধু অ্যান্ড্রয়েড নয়, আশা করছি অন্যান্য প্ল্যাটফর্মের ডেভেলপাররাও এর থেকে উপকৃত হতে পারবেন ইনশাআল্লাহ।

Factory Design Pattern – Crash course in Bengali

মোট পাঁচটি ভিডিওর মাধ্যমে ছোট্ট এই কোর্সটি সাজানো হয়েছে। ভিডিওগুলোর লিংক ও টাইটেল নিচে তুলে ধরা হলো:

  1. Introduction – Factory Method Pattern
  2. Understanding the problem – Factory Method Pattern
  3. Solution Approach – Factory Method Pattern
  4. Implementation – Factory Method Pattern
  5. Few use cases – Factory Method Pattern

প্রায়শ দেখা যায় অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিং বা ডিজাইন প্যাটার্নের টিউটোরিয়ালের উদাহরনগুলো হয়ে থাকে Cat, dog, car, pizza ইত্যাদি। রিয়েল লাইফের বিষয়গুলো বুঝার জন্য সহজ ও ভালো। কিন্তু এই উদাহরনের পরে অনেক ক্ষেত্রেই রিয়েল প্রোজেক্টে আমরা কনসেপ্টটাকে রিলেট করতে হিমশিম খাই। তাই আমার এই কোর্সটিতে চেষ্টা করেছি উদাহরনগুলো রিয়েল লাইফ প্রোজেক্ট স্পেসিফিক করার জন্য। পাশাপাশি বেশ কিছু রিয়েল ইউজ কেস উল্লেখ করার চেষ্টা করেছি যেসব স্থানে ফ্যাক্টরি প্যাটার্ন ব্যবহার করা যেতে পারে।

Factory Method Design Pattern এর এই শর্ট কোর্সটি সম্পর্কে আপনার গঠনমূলক সমালোচনা একান্ত কাম্য।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *