পোস্টটি পড়া হয়েছে 632 বার
android sqlite tutorial in bengali

Android SQLite Database Tutorial [CRUD Operations on 2 tables] – 4

SQLite database সিরিজের এটা চতুর্থ পর্ব। একাধিক টেবিলের মধ্যে FOREIGN KEY এর মাধ্যমে রিলেশন করা ও টেবিলগুলোতে ডেটা CREATE, READ, UPDATE ও DELETE (CRUD Operation) দেখানো হবে। ধরে নিচ্ছি আপনি SQLite database ব্যবহার করে একটা টেবিলে CRUD operation চালাতে পারেন। যদি তা না হয় তাহলে এই পোস্টটা আপনার খুব একটা কাজে আসবে না। আপনার যদি SQLite database সম্পর্কে ব্যাসিক ধারণা না থেকে থাকে তাহলে অবশ্যই এই সিরিজের প্রথম পোস্টটি পড়ে আসুন। দ্বিতীয় পোস্টে দেখানো হয়েছিল কিভাবে যে কোনো অ্যাপের জন্য ডেটাবেজ বানানো যায়। ডেটাবেজ বানানোর পর টেবিল বানানো সম্পর্কেও সেখানে আলোকপাত করা হয়েছে। তৃতীয় পোস্টে দেখানো হয়েছিল single table এর একটা ডেটাবেজে কিভাবে CRUD operation চালানো যায়।

এই তিনটা পোস্ট পড়া হলে এরপর এই পর্বটি পড়া শুরু করতে পারেন। আশা করি তখন এটা কাজে লাগবে।

Problem Description

একজন টিচারের জন্য একটা অ্যাপ বানাতে হবে। যেখানে তিনি তার স্টুডেন্টদের একটা লিস্ট স্টোর করবেন। আর প্রতিটা স্টুডেন্ট তার কাছে কোন কোন সাবজেক্ট পড়ে বা স্টুডেন্টরা কোন কোন সাবজেক্ট এই সেমিস্টারে নিয়েছে সেই লিস্ট স্টোর করা হবে। টিচার তার প্রয়োজন মত স্টুডেন্টের ইনফরমেশন ও সাবজেক্টের ইনফরমেশন update-delete করতে পারবেন। কোনো একজন স্টডেন্টকে লিস্ট থেকে ডিলেট করা হলে ঐ স্টুডেন্টের সাবজেক্টের ইনফরমেশনগুলোও ডিলেট হয়ে যাবে।

android sqlite database multiple table foreign key crud operation
Sample Android App Screenshots using SQLite Database

Database design

উপরের প্রবলেমটা সলভ করার জন্য আমাদের ডেটাবেজে দুইটা টেবিল দরকার হবে। একটা টেবিল থাকবে স্টুডেন্টের ইনফরমেশন স্টোর করার জন্য। অারেকটি টেবিল থাকবে সাবজেক্টের ইনফরমেশনগুলো স্টোর করার জন্য।

Android SQLite Tutorial: Schema Diagram
Schema Diagram of student-db database

উপরের স্কিমা ডায়াগ্রাম থেকে পরিস্কার বুঝা যাচ্ছে যে, student টেবিলের প্রতিটা row-তে id, name, registration number, phone number ও email থাকবে। আর subject টেবিলের প্রতিটা row-তে থাকবে id, registration number of associated student, subject name, code ও credit. দুইটা টেবিলের মধ্যে রিলেশন থাকবে student registration number এর মাধ্যমে। অর্থাৎ subject টেবিলে একটা নতুন row add হলে সেখানে বলা থাকবে এই row-টা কোন স্টুডেন্টের। সেটা চিহ্নিত করা হবে স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বারের মাধ্যমে। আর এই রেজিস্ট্রেশন নাম্বারটা পাওয়া যাবে student টেবিল থেকে। কেতাবী ভাষায় বললে বলা হবে “subject table এ fk_registration_no নামের যেই field দেখা যাচ্ছে সেটা হচ্ছে FOREIGN KEY. এই ফিল্ডের ডেটার মাধ্যমে বুঝা যাবে কোনো একটা সাবজেক্টের ডেটা কোন স্টুডেন্টের?”

android sqlite database tutorial in bengali
student-db Database

আমাদের ডেটাবেজে data entry করা হলে উপরের ছবির মত করে সজ্জিত হবে। একটু খেয়াল করলে বুঝা যাবে যে স্টুডেন্ট টেবিল সাবজেক্ট টেবিলের উপর ডিপেন্ডেন্ট না। বরং সাবজেক্ট টেবিল স্টুডেন্ট টেবিলের উপর ডিপেন্ডেন্ট। স্টুডেন্ট টেবিলে কী ডেটা এন্ট্রি দেয়া হবে বা হবে না সেটা সাবজেক্ট টেবিলের উপর নির্ভর করে না। স্টুডেন্ট টেবিলে এন্ট্রি দেয়ার সময় শুধু registration_no এই ফিল্ডের ডেটা unique হতে হবে। কারণ একই রেজিস্ট্রেশন নাম্বারের দুইজন স্টুডেন্ট থাকতে পারে না। অপর পক্ষে সাবজেক্ট টেবিলের ডেটা কিন্তু ইচ্ছা মত এন্ট্রি দেয়া যাচ্ছে না। কারণ এটা স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বারের উপর নির্ভরশীল। একটা সাবজেক্ট এন্ট্রি দিতে হলে বলে দিতে হবে এই সাবজেক্টটা কোন স্টুডেন্টের? সেই স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বারও এন্ট্রি দিতে হবে। আর এই রেজিস্ট্রেশন নাম্বার অবশ্যই স্টুডেন্ট টেবিলে থাকতে হবে। তাই সাবজেক্ট টেবিলে দেখা যাচ্ছে fk_registration_no ফিল্ডে এমন সব রেজিস্ট্রেশন নাম্বারই এন্ট্রি দেয়া হয়েছে যা স্টুডেন্ট টেবিলে exist করে। সাবজেক্ট টেবিলে রেজিস্ট্রেশন নাম্বার ফিল্ড unique হবে না। কারণ একই স্টুডেন্ট একাধিক সাবজেক্ট পড়তে চাইলে প্রতিবারই তার রেজিস্ট্রেশন নাম্বার এন্ট্রি দিতে হবে। তাই দেখা যাচ্ছে 1200 রেজিস্ট্রেশন নাম্বার সাবজেক্ট টেবিলে ২ বার এসেছে। আরেকটা বিষয় মাথায় রাখতে হবে। একই স্টুডেন্ট একই সাবজেক্ট একাধিক বার নিতে পারবে না। সাবজেক্টকে চিহ্নিত করছি subject_code দিয়ে। কিন্তু এই ফিল্ডটা unique নয়। কারণ একই সাবজেক্ট অনেকেই পড়তে পারে। তবে fk_registration_no ও subject_code এই ২ টি ফিল্ড মিলে একটা uniqueness তৈরি করবে। অর্থাৎ সাবজেক্ট টেবিলে কোনো একটা row-তে registration number 1200 ও subject code 301 এন্ট্রি দেয়া হলে অন্য আরেকটা row-তে registration number 1200 ও subject code 301 এন্ট্রি দেয়া যাবে না। এই সবগুলো constraint মাথায় রেখেই আমাদের ডেটাবেজ ডিজাইন করতে হবে। Constraint-গুলো এক নজরে দেখে নেয়ার জন্য নিচে লিস্ট আকারে তুলে ধরছিঃ

  • Primary key of student table is _id
  • registration_no field of student table must be unique
  • Primary key of subject table is _id
  • Foreign key of subject table is fk_registration_no
  • fk_registration_no field of subject table is not unique
  • subject_code field of subject table is not unique
  • There is a unique constraint in subject table by fk_registration_no and subject_code field
  • When a student is removed from student table, all subjects of that student must be removed from subject table
  • When the registration number of a student will be updated in student table, fk_registration_no field of subject table must update for associated student
  • If all student table is removed, then all subject will be removed
  • If all subject is removed at a time, no need to remove any student from student table

মনে হতে পারে এই ছোট্ট কাজ করার জন্য এত ফিরিস্তি কেন দেয়া লাগছে? বা উপরের এত এত কাজগুলো সব ম্যানুয়াল্যি হ্যান্ডেল করতে হবে? উত্তর হচ্ছে “না”। উপরের প্রায় সবগুলো পয়েন্ট ডেটাবেজ বানানোর সময় জাস্ট একবার কোড লিখতে হবে। এরপর মনের সুখে শুধু CRUD operation চালানো যাবে।

Database Creation by Java Code

আপনি যেহেতু আগের পোস্টগুলো দেখেছেন তাই আর নতুন করে DatabaseHelper ক্লাস সম্পর্কে আলোচনা করছি না। সরাসরি এই ক্লাসের onCreate() মেথডে চলে যাব।

গত পর্বেই বলেছিলাম hardcode করে টেবিল/কলামের নাম না লিখে আলাদা একটা ভেরিয়েবল ইউজ করতে। এজন্য আমি Config.java নামের একটা ক্লাসে দরকারি স্ট্রিংগুলো লিখে রেখেছি।

Config.java ক্লাসের কোড এরকমঃ

ফিরে আসি DatabaseHelper.java ক্লাসের onCreate() মেথডে। আগের পর্বে একটা টেবিল create করেছিলাম তাই onCreate() এ শুধু CREATE_STUDENT_TABLE নামক (SQL) String বানানো হয়েছিল। এটা কিন্তু জাস্ট একটা স্ট্রিং। onCreate() এর শেষে এই স্ট্রিংটা execute করা হয়েছে। এখন যেহেতু আমরা ২ টা টেবিল বানাতে চাই অতএব ২ টা query string লাগবে। প্রথমটা গত পর্বের মতই। সেখানে নতুন কিছু নাই। কিন্তু সাবজেক্ট টেবিল বানানোর query string এ কিছু কারুকাজ (!) করতে হবে।

বারবার উপরে গিয়ে কোড খুঁজে বের করার পেইন নিতে চাচ্ছি না। তাই subject table create করার query string এর পার্টটা আলাদা করে নিচে দিচ্ছিঃ

টেবিল বানানোর জন্য যেই SQL instruction-গুলো দিতে হয় এখানেও সেগুলোই দেয়া হয়েছে। প্রথম ৫/৬ লাইন না বুঝার কিছু নাই। বলে দিচ্ছি কী কী কলাম আমাদের দরকার। শেষ ২-৩ লাইনে আমরা foreign key আর unique constraint অ্যাড করেছি।

Foreign key define করার syntax-টা হচ্ছেঃ

FOREIGN KEY <(যেই কলামকে এই টেবিলে ফরেইন কী হিসাবে ইউজ করব তার নাম)> REFERENCES <ফরেইন কী-টা যেই টেবিলের ইউনিক ফিল্ড তার নাম> <(ফরেইন কী ঐ টেবিলে যেই নামে আছে তা)>

Subject table এর ফরেইন কী ডিফাইন করার জন্য দরকার নিচের এই টেক্সটটুকুঃ

FOREIGN KEY (fk_registration_no) REFERENCES student(registration_no)

এই কমান্ডটুকু নিশ্চিত করবে যে “সাবজেক্ট টেবিলে এমন কোনো রেজিস্ট্রেশন নাম্বার এন্ট্রি হবে না যেই রেজিস্ট্রেশন নাম্বার স্টুডেন্ট টেবিলে নাই”। কিন্তু আমাদের আরো কিছু শর্ত ছিল। আমরা চাই স্টুডেন্ট ডিলেট হলে তার সাবজেক্টগুলো ডিলেট করতে। স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বার আপডেট হলে সাবজেক্ট টেবিলেও ঐ স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বারগুলো আপডেট করতে। এজন্য foreign key এর instruction এর পরে জুড়ে দিতে হবে নিচের লাইনটিঃ

ON UPDATE CASCADE ON DELETE CASCADE

এই কমান্ডটুকুই আপডেট-ডিলেটের শর্তগুলো পূরণ করবে! মজা না? আমাদেরকে ম্যানুয়াল্যি প্রতিবার ডেটা আপডেট-ডিলেটে আর চেক করা লাগছে না। আপনি যদি স্টুডেন্ট ডিলেট করলে সাবজেক্ট ডিলেট করতে না চান তাহলে ON DELETE CASCADE অংশটুকু বাদ দিবেন। যদি রেজিস্ট্রেশন নাম্বার আপডেট হলে সাবজেক্ট টেবিলেও তা আপডেট না করতে চান তাহলে ON UPDATE CASCADE অংশটুকু বাদ দিবেন। আমাদের যেহেতু উভয় শর্তই পূরণ করতে হবে তাই দুইটা clause-ই রেখেছি।

আচ্ছা! স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বার আপডেট হলে সাবজেক্ট টেবিলেও ঐ রেজিস্ট্রেশন নাম্বার আপডেট করা প্রয়োজন কেন? একটু চিন্তা করে দেখেন! কোনো স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বার 1200. এই নাম্বারের against এ কয়েকটা সাবজেক্ট এন্ট্রি দেয়া হয়েছে সাবজেক্ট টেবিলে। আপনি স্টুডেন্ট টেবিলে এই স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বার আপডেট করে 1300 করলেন। কিন্তু সাবজেক্ট টেবিলে 1200 এর জায়গায় 1300 করলেন না। তাহলে ঘটনা কী ঘটবে? আপনি ঐ স্টুডেন্টের নতুন রেজিস্ট্রেশন নাম্বার দিয়ে সাবজেক্ট টেবিলে সাবজেক্ট খুঁজবেন, কিন্তু দেখবেন এই স্টুডেন্টের কোনো সাবজেক্টই নাই। থাকবে কিভাবে? সাবজেক্ট আছে 1200 রোল এর, কিন্তু আপনি সার্চ করছেন 1300 দিয়ে। তাই ON UPDATE CASCADE টা জরুরি। আর ON DELETE CASCADE কেন দরকার? মেমরির অপচয় রোধ করার জন্য! যেই স্টুডেন্টই ডেটাবেজে নাই সেই স্টুডেন্টের সাবজেক্টের ইনফরমেশন রেখে লাভ কী হবে? অহেতুক স্পেস দখল করে রাখবে না?

আমাদের আর একটা শর্ত পূরণ করা বাকি আছে! তা হচ্ছে একই স্টুডেন্ট একটা সাবজেক্ট ২ বার নিতে পারবে না। শুধু fk_registration_no কে unique বলে দেয়া যাচ্ছে না। যদি বলি তবে একটা স্টুডেন্ট একটার বেশি সাবজেক্টই নিতে পারবে না। কারণ তখন সাবজেক্ট টেবিলে fk_registration_no হিসাবে কোনো একটা সংখ্যাকে একবারই এন্ট্রি দেয়া যাবে। একই ভাবে subject_code-কেও unique বলতে পারছি না। তাহলে একটা সাবজেক্ট একজন স্টুডেন্টই পড়তে পারবে। তাহলে যেটা করতে হবে তা হচ্ছে স্টুডেন্টের রেজিস্ট্রেশন নাম্বার আর সাবজেক্ট কোড মিলিয়ে unique constraint বলে দিতে হবে। তাহলে সাবজেক্ট টেবিলে একটার বেশি row তে একই সাথে fk_registration_no ও subject_code same হবে না। আর এই প্যাচানো কাজটা এক লাইনের কমান্ড দিয়ে করা হয়েছে CREATE_SUBJECT_TABLE স্ট্রিংয়ের শেষ লাইনেঃ

“CONSTRAINT ” + Config.STUDENT_SUB_CONSTRAINT + ” UNIQUE (” + Config.COLUMN_REGISTRATION_NUMBER + “,” + Config.COLUMN_SUBJECT_CODE + “)”

এটার জেনারেল ফরমেট হচ্ছেঃ

CONSTRAINT <ইচ্ছা মত একটা নাম> UNIQUE (<প্রথম কলাম, দ্বিতীয় কলাম>)

কোডে আসলে এক্সিকিউট হচ্ছে নিচের কমান্ডটাঃ

CONSTRAINT student_sub_unique UNIQUE (fk_registration_no, subject_code)

উল্লেখ্য constraint এর ইচ্ছা মত একটা নাম (যেমন আমি ব্যবহার করেছি student_sub_unique) দেয়া mandatory নয়, তবে recommended.

ডেটাবেজ যেন ফরেইন কী এর constraint অনুযায়ী ডেটা আপডেট ডিলেট করতে পারে সে জন্য এটাকে enable করতে হবে। এটা enable করার জন্য DatabaseHelper.java ক্লাসে নিচের মেথডটি override করে foreign key constraint enable করতে হবেঃ

আপনার অ্যাপের minimum SDK version যদি API 16 বা এর উপরে হয় তাহলে আপনি নিচের কোডটা ইউজ করতে পারেনঃ

CRUD Operation

গত পর্বে স্টুডেন্টের ডেটার create, read, update, delete সবগুলো অপারেশন দেখানো হয়েছিল। সাবজেক্টের ডেটার ক্ষেত্রেও কাজগুলো একই রকম। তাই আর ভেঙে ভেঙে ব্যাখ্যা করছি না। শুধু subject টেবিলের মেথডগুলো এখানে উল্লেখ করছিঃ

প্রোজেক্টটির সম্পূর্ণ সোর্সকোড পাওয়া যাবে আমার গিটহাব রিপোজিটরিতে  Multiple (two) tables CRUD Operation শিরোনামে।

আপনার মতামত, সমালোচনা, পরামর্শ একান্ত কাম্য। ধন্যবাদ।

1 thought on “Android SQLite Database Tutorial [CRUD Operations on 2 tables] – 4

  1. আমি যদি তিনটা ডাটাবেস CRUD করতে চাই তাইলে কোড টা কি এমন হবে?
    #DatabaseHelper.java

    #Config

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *