পোস্টটি পড়া হয়েছে 1,876 বার
editorial-word-bcs-bank-job-preparation-android-app

BCS GRE ও 1st class job এর প্রস্তুতির জন্য Editorial Word অ্যাপ

ছোট বেলায় ডিকশনারি থেকে প্রতিদিন একটা করে শব্দ মুখস্ত করার পরামর্শ পায় নি এমন লোক খুঁজে পাওয়া দুষ্কর। তবু কেনো যেন এই ডিকশনারি মুখস্তের কাজটা তেমন কারোরই হয়ে ওঠে না। আর ইংরেজি শেখার জন্য এটা ভাল কোন পদ্ধতি কিনা সেটা নিয়েও প্রশ্ন আছে। ঠিক ডিকশনারি থেকে প্রতিদিন শব্দ মুখস্ত করার মত না হলেও কাছাকাছি কাজ করার একটি অ্যাপ হচ্ছে Editorial Word. যা আমরা ডেভেলপ করেছি Megaminds Web & IT Solutions এর পক্ষ থেকে। এর মাধ্যমে দৈনিক ইংরেজি জাতীয় পত্রিকাগুলোতে ব্যবহৃত নতুন নতুন শব্দগুলো জানা যাবে। সাথে থাকবে অর্থ, অডিও উচ্চারণ, MCQ ফরমেটে পরীক্ষা সহ আরো কিছু; যা কাজে লাগবে BCS, bank job সহ যে কোন চাকরির পরীক্ষা বা ইন্টারভিউয়ের প্রস্তুতির জন্য।

Editorial Word App for BCS Preparation

BCS ও অন্যান্য job এর প্রস্তুতিতে Editorial Word অ্যাপের ফিচারসমূহ

  • Date Wise পত্রিকার শব্দার্থ জানা যাবে অ্যাপের মাধ্যমে। হোম স্ক্রিনে একটা ক্যালেন্ডার ভিউ দেখা যাবে। যে কোনো তারিখে ক্লিক করলে ঐ দিনের গুরুত্বপূর্ণ শব্দগুলোর লিস্ট পাওয়া যাবে। লিস্টের উপরের প্রথম আইকনে ক্লিক করলে পড়া যাবে ঐ দিনের আর্টিকেলগুলো। সেরেফ ওয়েবসাইটকে লোড করা হচ্ছে না। Editorial-গুলো পড়া যাবে smart view-তে।
  • MCQ Exam দেয়া যাবে শব্দার্থের উপর। কোন উত্তর ভুল হলে সাথে সাথেই তার সঠিক উত্তর জানিয়ে দেয়া হবে। পরীক্ষার শব্দগুলোকেও Study Plan লিস্টে যোগ করা যাবে। Exam শেষে স্কোর সেভ করে রাখা যাবে। আমি নিজেও প্রতিদিন এক্সাম দেই। খুব এক্সাইটিং লাগে! 😀
  • Study Plan লিস্টে যোগ করা যাবে যে কোন শব্দকে। যেগুলোকে আপনি চান আলাদা ভাবে পরবর্তীতে পড়তে। এই লিস্টে শব্দ যোগ করা যাবে আবার লিস্ট থেকে বাদও দেয়া যাবে।
  • বিভিন্ন ফিল্টারিং অপশন ব্যবহার করে শব্দগুলো পড়া যাবে। যেমন নতুন যোগ হওয়া শব্দগুলো আগে দেখাবে, অথবা ডিকশনারিতে যেভাবে ছোট থেকে বড় ক্রমে সাজানো থাকে এরকম আরো বেশ কিছু ফিল্টারিং অপশন পাওয়া যাবে।
  • প্রতিদিন একটি শব্দ শেখা যাবে নোটিফিকেশনের মাধ্যমে। এই নোটিফিকেশন কাজ করবে ইন্টারনেট সংযোগ ছাড়াই। এজন্য মোবাইলের কোন টাকাও কাটা যাবে না।

অ্যাপটি বিনামূল্যে ডাউনলোড করা যাবে গুগল প্লে স্টোরের এই লিংক থেকে

Editorial Word অ্যান্ড্রয়েড অ্যাপে ব্যবহৃত টেকনোলজি

আমার ব্লগের বেশির ভাগ পাঠকই প্রোগ্রামার বা ডেভেলপার। তাই অ্যাপের রিভিউয়ের এর সাথে এই সেকশনটা যুক্ত করা হল। এই অ্যাপটি ডেভেলপ করতে আমরা কোন কোন technology/library/API ব্যবহার করেছি সেই সম্পর্কে কিছুটা আলোকপাত করছি।

Firebase Realtime Database

ডেটা স্টোর করার জন্য নিজেদের সার্ভার বা ডেটাবেজ ব্যবহার করা হয় নি। তারিখ অনুযায়ী শব্দগুলোর লিস্ট স্টোর করেছি ফায়ারবেজ রিয়েলটাইম ডেটাবেজে JSON format এ। এটি মেইনটেইন করা সহজ, অনেক বেশি speedy, সিকিউরড আর ফ্রি (paid package ও রয়েছে)।

Firebase Push Notification

ডেটাবেজে কোন নতুন ডেটা যোগ করা হলে সেটা ইউজারদেরকে জানানো হবে ফায়ারবেজের পুশ নোটিফিকেশন সার্ভিসের মাধ্যমে। নোটিফিকেশনের জন্য ফায়ারবেজের নিজস্ব কনসোল ব্যবহার করি নি। নিজেদের মত করে কিছু PHP script লিখে পুশ নোটিফিকেশন পাঠানো হচ্ছে। curl command এর মাধ্যমে সার্ভার থেকে পাঠানো এই নোটিফিকেশনে ক্লিক করলে ইউজারের সামনে ওপেন হবে ঐ নির্দিষ্ট দিনের word meaning-গুলো। আপনার অ্যাপে সার্ভার থেকে firebase free push notification পাঠানোর জন্য দেখতে পারেন এই tutorial-টি

Firebase Analytics

অ্যাপের অ্যানালিটিক্স জানার জন্য ব্যবহার করেছি Firebase Analytics. এটাও গুগলের দেয়া ফ্রি সার্ভিস। আর ইমপ্লিমেন্ট করাও খুব সহজ। (আমাদের অ্যাপের সর্বশেষ ভার্সনে ফায়ারবেজ অ্যানালিটিক্সের বদলে Fabric এর realtime analytics এবং crashlytics ব্যবহার করেছি)

Firebase AdMob

Monetization এর জন্য ব্যবহার করা হয়েছে Firebase AdMob.

SQLite Database

Local database হিসেবে ব্যবহার করেছি বহুল ব্যবহৃত SQLite database.

jsoup: Java HTML Parser

এই লাইব্রেরি ব্যবহার করে প্রতি দিনের এডিটোরিয়ালগুলো scrap ও parse করা হচ্ছে। ফলে জাস্ট ওয়েব ভিউ বা ই-পেপারের লিংক লোড করতে হচ্ছে না। ডেটাগুলো নরমাল TextView তে দেখানো যাচ্ছে। jsoup লাইব্রেরির উপর আমার লেখা ব্লগ পোস্টটি পড়া যাবে এখান থেকে

বলা যায় এই অ্যাপের মাধ্যমে আমরা ফায়ারবেজ প্র্যাক্টিস করেছি। জানি না কতটা কাজে লাগবে মানুষের। তবে আমাদের কাজে ইতমধ্যে লেগেছে। কিছু নতুন জিনিস শেখা হয়েছে। ফায়ারবেজের আরো ২-৩ টা ফিচার ইমপ্লিমেন্ট করা বাকি আছে। অ্যাপ ইন্ডেক্সিং-ডীপ লিংকিং। আগামীতে Firebase Authentication টা এই অ্যাপে অ্যাপ্লাই করব কিনা ভাবছি। একই সাথে অ্যাপেই প্রথম বারের মত বিভিন্ন স্ক্রিন সাইজে জন্য আলাদা আলাদা XML design করেছি।

ডেটা কালেকশনের প্রোসেস এখনো ম্যানুয়াল। এটা অটোমেটেড করার জন্য NLP ও Machine Learning এর উপর পড়াশোনা করছি। দেখা যাক কত দূর কী করা যায়।

অ্যাপ সম্পর্কে আপনার যে কোন মতামত ও পরামর্শ একান্ত কাম্য। ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *