পোস্টটি পড়া হয়েছে 7,128 বার
UVa 10931 Parity Solution in Bengali

অনলাইন জাজ সিরিজ – ১ [অনলাইন জাজ পরিচিতি]

Post updated on 25th June, 2017 at 10:30 am

একদম ব্যাসিক প্রোগ্রামিং নিয়ে বাংলায় প্রচুর রিসোর্স রয়েছে। C, C++, Java, Python, PHP ইত্যাদির basic syntax শেখা এখন আর খুব বেশি কঠিন কাজ নয়। কঠিন কাজটা হচ্ছে এগুলো শিখে প্রবলেম সলভ করা বা কোন একটা নির্দিষ্ট কাজ বা সমস্যাকে সমাধান করার জন্য ল্যাঙ্গুয়েজগুলো ব্যবহার করা। কারণ খুব স্বাভাবিক ভাবেই টিউটোরিয়াল বা বইয়ে IF-ELSE শেখানোর সময় দেখানো হবে কিভাবে বড়-ছোট বের করা যায়, জোড়-বিজোড় নির্ণয় করা যায়। কিন্তু real life project এ customer/client সরাসরি হয়ত জোড়-বিজোড় বের করার application তৈরি করে দিতে বলবেন না। কিন্তু কোন একটা ফিচার implement করতে গেলে হয়ত দেখা যাবে ঘুরিয়ে পেচিয়ে এই জোড়-বিজোড় নির্ণয়ের কোডটাই ব্যবহার করতে হচ্ছে। আর এটা তখনই পারা যাবে যখন সংশ্লিষ্ট ব্যক্তি problem solving এ পরিপক্ব হয়।

Programming problem solving বা logic development এর জন্য সবচেয়ে চমৎকার আর কার্যকরী মাধ্যম হচ্ছে অনলাইন জাজে (Online Judge) এ প্রবলেম সলভ করা। আমার মতে যারা ভবিষ্যতে ACM ICPC এর সাথে জড়িতে হতে চায় তাদের জন্য তো বটেই, এমন কি যারা পরবর্তীতে programming contest করতে আগ্রহী না তাদেরও অনলাইন জাজে কিছু প্রবলেম সলভ করা উচিত। অন্তত এটা ধারণা থাকার জন্য যে দুনিয়া জোড়া ক্ষ্যাতি সম্পন্ন যে সব প্রোগ্রামার তারা দিনের পর দিন আসলে কী করেন? তারা এমন কী করেন যা দেখে Google, Microsoft থেকে তাদেরকে Job offer করা হয়? তাই আপনার প্রতি পরামর্শ থাকবে আপনি প্রোগ্রামিং রিলেটেড যেই ট্র্যাকেই যান না কেন হোক সেটা Android App Development বা Web Development অন্তত ১০০-১৫০ প্রবলেম সলভ করুন যে কোন অনলাইন জাজে। বিশ্বাস করুন! এটা আপনার ডেভেলপমেন্ট লাইফে অনেক বেশি কাজে দিবে। আপনার কোডকে অনেক বেশি পরিচ্ছন্ন, সংক্ষিপ্ত ও bug free করবে। জটিল একটা সমস্যার সহজ সমাধান বের করা আপনার জন্য সহজ হবে। সর্বপরি online/onsite programming contest করলে আপনি অনেক দ্রুত চিন্তা করার ক্ষমতা অর্জন করবেন। আর সবচেয়ে বড় যেটা পাওয়া সেটা হচ্ছে নির্মল ও অনাবিল আনন্দ লাভ! <3 🙂

 

এই সিরিজটা কাদের জন্য?

যারা নতুন প্রোগ্রামিং শিখেছে। সি, সি++, জাভা বা যে কোন ল্যাঙ্গুয়েজে টুকটাক কোড লিখতে পারে। কিন্তু অনলাইন জাজের নাম শুনলে পেটের ভাত চাল হয়ে যায়! খুব কঠিন, বোরিং আর বিরক্তিকর লাগে। অথবা অনলাইজে সলভ করতে ইচ্ছা হয় কিন্তু কিভাবে কী করবে বুঝতে পারছে না এমন মানুষদের জন্য (চাইলে জ্বীন-পরী, এলিয়েনরাও এখান থেকে দিক নির্দেশনা নিতে পারে 😀 ) আমি যখন সলভ করা শুরু করি তখন অনেক কঠিন লাগত। ম্যাথের ব্যাসিক দূর্বল থাকার কারণে অনেক বিষয়ই বুঝতে বেশ বেগ পেতে হত। যারা আমার লেভেলের মত দূর্বল এই সিরিজটি তাদের কাজে আসবে। যারা একদম সিম্পল প্রবলেমগুলো সলভ করতে সমস্যা হয় না তারা এই সিরিজটি স্কিপ করতে পারেন। কারণ আপনাদেরকে দেয়ার মত তেমন কিছুই এখানে নাই।

যাই হোক, চেষ্টা থাকবে ৫০ টা প্রবলেম হাতে ধরে সলভ করিয়ে দেয়ার জন্য যতগুলো পোস্ট করা দরকার করব। তবে কোন প্রবলেমেরই সোর্সকোড এখানে দেয়া হবে না। এই কোড করে দেয়ার অনুরোধ রাখতে না পারায় কত কত সুন্দ্রী আপুরা ব্লক করল… :'( কিন্তু ফেসবুক ছেড়ে ব্লগে আসায় সেই রিস্ক নাই বললেই চলে! আপনার চিন্তা যদি এমন হয় যে ফ্রেন্ডদের বলবেন “জানোস!!! আমার UVa তে কয় হাগার প্রবলেম সলভ?” তাহলে আপনার জন্য গুগলের দ্বার একদম খোলা। পপুলার প্রায় সব প্রবলেমের সলিউশন সার্চ করলেই পাবেন। তাই আমি এখানে তাদেরকেই সহযোগিতা করতে চাই যারা আসলেই শিখতে চায়, মাথা খাটাতে চায়, চিন্তা করতে ভালবাসে, ঘন্টার পর ঘন্টা পিসির সামনে একটা প্রবলেম নিয়ে বসে থাকতেও যাদের ক্লান্তি নেই তাদেরকে।

সিরিজের প্রথম পোস্ট। তাই অনেক ‘হেদায়েতী বক্তব্য’ দিলাম। পরের পোস্টগুলো হবে ভূমিকা উপসংহার ছাড়াই। তবে ২-১ টা কাজের জিনিস আছে সেটা হচ্ছে অনলাইন জাজে একাউন্ট খোলা। আমরা বিভিন্ন সময় বিভিন্ন অনলাইন জাজের প্রবলেম নিয়ে আলোচনা করব। তাই সবগুলোতে সবার একাউন্ট থাকলে সুবিধা হবে।

List of Programming related Online Judge

এই পোস্টে কোন প্রবলেম নিয়ে আলোচনা করব না। শুধু OJ-গুলোতে একাউন্ট খোলার আহ্বান জানাতেই এই পোস্ট। পরের পোস্টটি হচ্ছে অনলাইন জাজ সিরিজ – ২ (অনলাইন জাজ কিভাবে কাজ করে?)  

ধন্যবাদ। 🙂

4 thoughts on “অনলাইন জাজ সিরিজ – ১ [অনলাইন জাজ পরিচিতি]

  1. চেষ্টা থাকবে ৫০ টা প্রবলেম হাতে ধরে সলভ করিয়ে দেয়ার জন্য যতগুলো পোস্ট করা দরকার করব। thanks for this one 🙂 আমি সি / সি ++ এর বেসিক শিখেছি কিন্তু ম্যাথ না পারার কারনে problem solve করতে পারি না । এখন তো মনে হয় আমার ওয়েব ই ভাল ছিল । কিন্তু আমি যেহেতু Computer related subject এর উপর ডিপ্লোমা পড়তেছি আর আমার সবসময়ই প্রোগ্রাম করার ইচ্ছা তাই এর খুব দরকার কিন্তু পলিটেকনিক এ শিখাবার মতো কওকে পাচ্ছিলাম না । অনলাইনে যা একটু পাই তাই নেয়ার চেষ্টা করি আর ইংরেজিতেও তেমন দক্ষ না যে বিএসসি লেবেল আর ইংরেজি বইগুলা পরতে পারব উইথ ফিলিং 😛

  2. thank you vhaiya ato shundor akta web site deyar jonno …j…..vhiya ay web site niye jodi akta pdf diten jehutu always w bahire thaka lage bus jawa ashar time a amon ki phone a data thake na shehutu ata pdf akare ba ofline a pora jai amon kono way thakle vhalo hoto….jani je ofline dile hoito onk e online a porbe na but student to tai always phone data thake na…tai bolse….

    1. পুরো সাইট পিডিএফ আকারে পাবলিশড করা সম্ভব না। যখন আপনার ডেটা available থাকে তখন চাইলে আপনার দরকারি আর্টিকেলগুলো ডাউনলোড করে রাখতে পারেন। মোবাইলের ক্রোম ব্রাউজার দিয়ে সাইটের কোনো আর্টিকেল এ গিয়ে টপ রাইটের মেনু থেকে ডাউনলোড অপশন পাবেন। সেখানে ক্লিক করে আর্টিকেলটা ডাউনলোড করতে পারবেন। এছাড়াও অনলাইনে অনেক টুলস পাওয়া যায় যেগুলো দিয়ে পুরো সাইট একবারে ডাউনলোড করে রাখতে পারেন। ওয়েবসাইটকে পিডিএফে কনভার্ট করার কিছু টুলস আছে। সেগুলো ট্রাই করে দেখতে পারেন।
      ধন্যবাদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *